Mon. Sep 28th, 2020

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

ঝিনাইদহে নলকুপের গোড়ায় গ্যাসের সন্ধান

1 min read

ঝিনাইদহ নিউজ:
ঝিনাইদহে নলকুপের গোড়া দিয়ে গ্যাস উঠছে। দিয়াশলয় দিয়ে আগুন জ¦ালানোর পর থেকে গত ৫দিন ধরে জ¦লছে। সদর উপজেলার বিষয়খালীতে মাঠের মধ্যে সাদমান এগ্রো ফুড লিমিটেড কারখানার পাশে একটি কোয়ার্টার নির্মানের কাজ চলছে। সেখানে একটি টিউবয়েল বসানো হয়েছে। ২৩০ ফুট গভীরের এই টিউবয়েলের গোড়ায় পাইপের পাশ থেকে গ্যাস উঠছে । গ্যাস থামাতে টিউবয়েলটির চারপাশ ইট-খোয়া, সিমেন্ট দিয়ে ঢালায় দেয়া হলেও ঢালায় ভেদ করে চুইয়ে চুইয়ে গ্যাস বের হচ্ছে এখনো।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিষয়খালীতে রাস্তার পূর্বপাশে মাঠে সাদমান কারখানা এলাকায় সদ্য একটি টিউবয়েল বসানো হয়েছে, যার কাজ শেষের দিকে। গত বৃহস্পতিবার হতে হঠাৎ করে এই টিউবয়েলটির গোড়ার পাইপের পাশ থেকে মাটি ও কাঁদাপানি ভেদ করে অনবরত বুদবুদ উঠতে থাকে। এরপর স্থানীয় উৎসুক জনতা তা দেখতে ভিড় করে। সেখানে দিয়াশলয় দিয়ে আগুন জ¦ালালে কাঁদাপানি ভেদ করে বুদবুদে আগুন জ¦লতে থাকে । এ অবস্থা গত ৫দিন ধরে চলছে তবে এ বুদবুদ আকারে ওঠা গ্যাসের গতি থামাতে টিউবয়েলের চারপাশ ঢালায় করে দেয়া হয়েছে। এরপরও সেখান থেকে গ্যাসের গতি থেমে থেমে উঠতে দেখা গেছে।

নলকুপের পাশে কোয়ার্টারে কাজ করা এক নির্মাণ শ্রমিক শেখ রাসেল জানান, গত কয়েকদিন ধরে সেখানে কাঁদাপানি ভেদ করে অনবরত বুদবুদ উঠতে দিয়াশলয় দিয়ে আগুন জ¦ালালে আগুন জ¦লছে। এটাকে তারা গ্যাস হিসাবে মনে করছে। বিষয়খালী এলাকার স্থানীয় শাহ জানান, এটি অনুসন্ধ্যান করে দেখা উচিত,ধারণা করা হচ্ছে এটি গ্যাস ।

এ ব্যাপারে ঝিনাইদহ ফায়ার স্টেশন অফিসার দিলিপ কুমার জানান, অনবরত গ্যাস উঠতে থাকলে স্বাভাবিক ক্ষতির আশংকা নেই তবে ঢালায় দেয়া হলে নীচে থেকে শক্তি বৃদ্ধি পেয়ে অঘটনের আশংকা থাকে । সামগ্রিক বিষয়টি ক্ষতিয়ে দেখতে ফায়ার সার্ভিসের একটি টিম যাবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *