Sun. Apr 21st, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

কালীগঞ্জে ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ

1 min read

কালীগঞ্জে ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ

কালীগঞ্জে ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ
কালীগঞ্জে ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মালিয়াট ইউনিয়ন পরিষদ। সোমবার সকাল ১১টা। সরকারি সকল সেবা এক সাথে নিয়ে জগনের সামনে হাজির হয়েছেন সকল উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তা। উদ্দেশ্য সরকারি সেবা জনগণের দোরগো রায় নিয়ে যাওয়া। এক একটি টেবিল ও চেয়ারে এক একজন সরকারি কর্মকর্তা বসে আছেন। উপজেলা পরিষদ ছেড়ে আজ তারা অফিস করছেন ইউনিয়ন পরিষদে।

উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা কৃষি অফিসার,উপজেলা সমাজ সেবা অফিসার, উপজেলা নির্বাচন অফিসার,উপজেলা যুব উন্নয়ন অফিসার,উপজেলা বিআরডিবি অফিসার,উপজেলা মহিলা বিষয়ক অফিসার,উপজেলা মৎস্য অফিসারসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা বসে ইউনিয়ন পরিষদে আগত জনগণকে বিভিন্ন সেবা প্রদান করছেন। জনগণও খুশি সরাসরি উপজেলা পর্যায়ের সকল সরকারি কর্মকর্তাদের ইউনিয়ন পর্যায়ে পেয়ে। এটি কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের উদ্যোগে আয়োজিত “ আমরা আপনার আঙিনায়” বিষয়ক একটি কার্যক্রম। দেশে এই প্রথম এভাবে কোন উপজেলার সকল কর্মকর্তারা ইউনিয়ণ পর্যায়ে গিয়ে জনগনের সেবা প্রদান করার।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: ছাদেকুর রহমান জানান, উপজেলার অনেক জনগনই জানেন না উপজেলা পরিষদ থেকে তাদের জন্য কি কি সেবা দেওয়া হয়। অনেকে আবার কোন কর্মকর্তার কাছে তার সেবার জন্য যেতে হবে সেটাও জানে না। তৃণমুল পর্যায়ের জনগন অনেক কর্মকর্তাকে চেনেন না। অনেক বৃদ্ধ-বৃদ্ধা, প্রতিবন্ধি জনগন তৃণমুল থেকে উপজেলা পর্যায়ে বিভিন্ন সেবা নিতে আসতে ভয় পায় কিংবা আসেন না। অনেকে বিধবা ভাতা,বয়স্ক ভাতাসহ বিভিন্ন সেবা থেকে বঞ্চিত হন। এই কথাটি ভেবেই “ আমরা আপনার আঙিনায়” শিরোনামে একটি কার্যক্রম চালু করা হয়েছে। এটাই মনে হয় বাংলাদেশে প্রথম।

জনগনকে বিষয়টি জানানোর জন্য সকল গ্রামে মাইকিং করা হয়েছে, ইউনিয়ন চেয়ারম্যান,মেম্বার ও গ্রাম পুলিশ, চৌদিকারদের মাধ্যমে জনগণকে তারিখ ও স্থান জানানো হয়। যেখানে কালীগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদে মাসে ১ দিন করে উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তা একদিন করে অফিস করবেন ইউনিয়ন পরিষদে। যেখানে উপস্থিত থাকবেন সকল উপজেলা পর্যায়ের কর্মকর্তা। জনগনের সাথে সুসম্পর্ক তৈরি, তাদের বিভিন্ন আবেদন, ও তাদের সাথে কথা বলে সরাসরি তাদের সেবা প্রদান করা হবে।

তিনি আরো জানান, আমরা চাই জনগণ সরকারি সব সেবা পাক। সরকারি সব দপ্তরের কর্মকর্তারা ইউনিয়ণ পরিষদে অফিস করে সরাসরি তৃণমুল পর্যায়ের জনগনের সাথে কথা বলতে পারবেন। এ সময় চলাকালিন কর্মসুচি ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয়। সেখানে ঐ ইউনিয়নের বিভিন্ন ব্যক্তি ফেসবুকের মাধ্যমে তারা প্রশ্ন করে উত্তর নিতে পেরেছেন। আমরা আপনার আঙিনায় অনুষ্ঠানের মাধ্যমে সরকারের বিভিন্ন দপ্তর কয়েকশ সেবা প্রদান করেন তারা।

সেবা নিতে আসা বাবুলুর রহমান জানান, আমার জাতীয় পরিচয় পত্রে সমস্যা। উপজেলা নির্বাচন অফিসে যেতে পারিনি। এখানে উপজেলা নির্বাচন অফিসার আছেন। তার সাথে বিষয়টি নিয়ে কথা বলেছি। এবং পরামর্শ পেয়েছি।

সেবা নিতে আসা কানন বালা জানান, আমি বিধাবা। আমি চেয়ারম্যান.মেম্বারদের দ্বারে দ্বারে ঘুরেছি। আজ ইউএনও ও সমাজ সেবা কর্মকর্তাকে দেখলাম এবং তাদের সাথে কথা বলেছি একটি বয়স্ক অথবা বিধাবা ভাতার কার্ড পাবার জন্য। তারা আমাকে আশ্বস্বস্ত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *