Fri. Apr 19th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

গল মাছির সংক্রমণে দিশেহারা কৃষকরা

1 min read
গল মাছির সংক্রমণে দিশেহারা কৃষকরা

গল মাছির সংক্রমণে দিশেহারা কৃষকরা

গল মাছির সংক্রমণে দিশেহারা কৃষকরা
গল মাছির সংক্রমণে দিশেহারা কৃষকরা

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার শতশত বিঘা জমির ধান গল মাছি রোগে আক্রান্ত হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন কয়েক হাজার কৃষক।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার সব মাঠে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তবে কোটচাঁদপুর পৌরসভাধীন বড় বামনদহ, কাশিপুর গ্রামের নারায়ন বিল ও চুলকানি বিলের ধানে এ রোগের সংক্রমণ বেশি। এখনই প্রতিরোধ ব্যবস্থা না নিতে পারলে ফসলের উৎপাদন চরমভাবে ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন এলাকার চাষিরা।

বিষয়টি নিয়ে কথা হয় কাশিপুর গ্রামের চাষি অমেদুল ইসলাম ও আনোয়ার হোসেন সঙ্গে।

তারা জানান, গত ৩/৪ বছর আগে এ রোগের সংক্রমণ হয়েছিল। সে সময় কৃষি অফিসের শরণাপন্ন হলেও তারা যে প্রযুক্তি দিয়েছিল তাতে কোনো কাজ হয়নি। এ কারণে এ বছর আমরা কেউ অফিসে যাইনি। কত বিঘা আক্রান্ত হয়েছে জানতে চাইলে, দুই গ্রামের বিলের মাঠের সব জমিতে এ রোগের সংক্রমণ হয়েছে।

বড় বামনদহ গ্রামের চাষি আব্দুর রাজ্জাক, আব্দুল আলিম ও আব্দুল কাদের বলেন, দুই বিলের অধিকাংশ জমিতে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ ব্যাপারে কৃষি অফিসের কোনো সহযোগিতা না পেলেও ঔষুধ কোম্পানির প্রতিনিধিদের নির্দেশনা মোতাবেক প্রতিষেধক দেয়া হচ্ছে।

এ ব্যাপারে কৃষি অফিসের উপ সহকারী কৃষি অফিসার অরুন কুমার জানান, বিক্ষিপ্তভাবে কিছু জমিতে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গেল কয়েক বছর আগেও হয়েছিল।

উপজেলায় এ বছর ধানের লক্ষমাত্রা কত এবং আর কোথায় এ রোগের প্রাদুর্ভাব দেখা গেছে সেটা তার জানা নেই বলেও জানালেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *