Thu. Apr 18th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

ঝিনাইদহে পান চাষে বাম্পার ফলন

1 min read

ঝিনাইদহ নিউজ:
চোঁখ জড়ানো পানের বরজ ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার গ্রামে গ্রামে। সাফদারপুর মানিকদিহি, দুতিয়ারকুটি, জালালপুর ছয়খাদা শ্রীরামপুর পানের বরজের সমারোহ। মানিকদিহি গ্রামের পানচাষী খোদাবকস জানান গত কয়েকবছর সংসারে চরম অভাব অার টানাপোড়নের মধ্যে জীবনযাপন করেছি। গত ২০১৫ সালের শেষের দিকে দুতিয়ার কুটি পানচাষী মইদুল ইসলামের সাথে সংসারের অভাবে গল্পের একপর্যায়ে তিনি অামাকে পানচাষে উৎসাহিত করেন। তিনি জানান ১ম বছরে অামি দুতিয়ারকুটি সহ বিভিন্ন গ্রাম হতে চেয়ে চিন্তে অামি ১ বিঘা উঁচু জমিতে পানের বরজ করি। বাশ, খুটি, পাটকাঠি, দড়ি, সুতা ইত্যাদি সংগ্রহ করে অামি হাওলাদ করে কিছু টাকা সংগ্রহ করে পানের বরজ শুরু করলাম

১ বছরের মাথায় খরচের টাকা উঠে প্রায় অতিরিক্ত ৩০/৪০ হাজার লাভের মুখ দেখলাম। পরবর্তীতে ২০১৬ সালে অার ও ২ বিঘা জমিতে পানের বরজ করলাম। অার পিছনে ফিরে তাকাতে হয়নি। অামার সংসারে এখন কোন অভাব নেই। দুতিয়ারকুটি পানচাষীদের মধ্যে তরিকুল জানান তাঁর প্রতিবছরে খরচবাদে প্রতি বিঘা জমিতে পানে বরজ হতে ১/২ লাখ টাকা অায় হয়। তিনি জানান পানের বরজ প্রতি বিঘা জমিতে প্রথম বছর প্রায় ৫০/৬০ হাজার খরচ হয়। সেক্ষেত্রে পানে চাষে প্রতি বিঘা জমিতে অাবহাওয়া অনুকুলে থাকলে ২ লাখ টাকা অায় হয়। পানের বরজ এর সুবিধা হচ্ছে প্রথম বছরে খরচ তারপরে একটানা ওইবরজ হতে ১০/১২ বছর অায় হয়। পানচাষ করে কোটচাঁদপুর উপজেলার সহিদুল, অাব্দুল খালেক, অাব্দুর রউফ , হাসান, বাবুরায়, কার্তিক সহ অনেকেই অালোর মুখ দেখেছেন। কোটচাঁদপুরের পান স্হানীয় চাহিদা মিটিয়ে ঢাকা সহ দেশে বিদেশে এই পান বিক্রিয় হচ্ছে। পানচাষীরা তাদের ক্ষেত হতেই পান বিক্রয় করছেন পানব্যবসায়ীদের নিকটে।যোগাযোগ ব্যবস্হা উন্নত হওয়াই চাষীরা এই সুবিধা পাচ্ছেন। রাইপুর গ্রামের সুবাল চন্দ্র বললেন সরকারী ভাবে কমমুল্যে কৃষি ঋনের সুব্যবস্থা করা হলে কোটচাঁদপুর উপজেলায় পানচাষে বিপ্লব হবে। এ ব্যাপারে কোটচাঁদপুর উপজেলা প্যানেল চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী মোছাঃ নাজমা খাতুনের সাথে অালাপচারিতায় তিনি জানান উপজেলার বিভিন্ন গ্রামে ৩০ মে -২০১৯ পানের বরজ সরেজমিন তিনি পরিদর্শন করেন এবং পানচাষীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

কোটচাঁদপুর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মহোদয় উপজেলার কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের অার ও পানচাষীদের কে দেখভাল করার পরামর্শ প্রদান করেন। তিনি অাশা প্রকাশ করেন এ বছর কোটচাঁদপুরে পানের বরজ হতে পানচাষীদের মোটা অংকের অার্থিক সফলতা অাসবে বা পান চাষে বাম্পার ফলন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *