Tue. Apr 16th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

নিবরাস কে মেসে থাকা ও দেখভালের দায়িত্বে কে এই রোকনুজ্জামান?

1 min read
রোকনুজ্জামান রোকন

রোকনুজ্জামান রোকন

রোকনুজ্জামান রোকন
রোকনুজ্জামান রোকন

ঢাকার গুলশানে হলি আর্টিজন রেস্তরায় যে ৫ আইএস জঙ্গী কিলিং মিশনে অংশ নিয়েছিল তাদের মধ্যে অন্যতম ছিল নিবরাস ইসলাম । এই নিবরাস ইসলাম কে ঝিনাইদহে একটি মেসে থাকার ব্যবস্থা করেছিলেন রোকনুজ্জামান রোকন। ঢাকার কিলিং মিশনে অংশ নেয়ার ৫ দিন আগ পর্যন্ত গত চার মাস সাইদ ছদ্ম নামে ঝিনাইদহ শহরে ছিলেন ভংঙ্কর জঙ্গী নিবরাস ইসলাম। প্রাচীর দিয়ে ঘেরা একটি সুরক্ষিত মেসে তাকে থাকার ব্যবস্থা করেছিলেন রোকনুজ্জামান।

মেস সংলগ্ন মসজিদে ইমামতি আর ইসলামী বিশ্ব বিদ্যালয়ে পড়াশোনা করতেন রোকনুজ্জামান। গুলশানে ২০ জন কে হত্যার পর ইদের আগের দিন আইন শৃঙ্খলা বাহিনী ঝিনাইদহে অভিযান চালিয়ে রোকনুজ্জামান সহ সন্দেহভাজন নিবরাসের ৫ সহযোগী কে আটক করেছে ।

কে এই রোকনুজ্জামান ?
রোকনুজ্জামানের ঘরে পাওয়া জাতয়ি পরিচিতি বিবরণ থেকে জানা গেছে, যশোর জেলার ঝিকরগাছা উপজেলার হরিদ্রপোতা নায়ড়া গ্রামের আইনুদ্দিনের ছেলে ২০ বছর বয়সী যুবক মো: রোকনুজ্জামান রোকন। তার মাতার নাম সালেহা খাতুন। ঝিনাইদহ-কুষ্টিয়ার ইসলামি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষা বর্ষের দাওয়া বিভাগের ছাত্র রোকন। গত বছর কোর বাণীর ইদের আগে ঝিনাইদহ শহরের সোনালী পাড়ার জামে মসজিদে ইমামতিতে যোগ দেন রোকনুজ্জামান। মসজিদের দ্বিতলায় তার থাকার ব্যবস্থা করা হয়। তিনিই ভয়ংকর জঙ্গী নিবরাস ইসলাম কে মসজিদের পাশের সাবেক সেনা সার্জেন্টে কাওসর আলীর বাসায় মেসে থাকার ব্যবস্থা করেছিলেন বলে জানান কওসরের স্ত্রী বিলকিস নাহার।

গত চার মাস সে এখানেই ছিল, প্রসঙ্গ এসময় ঝিনাইদহে ঘটে যায় পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলী হত্যা সহ বেশ কয়েকটি চাঞ্চল্যকর হত্যাকান্ড। যার দায় স্বীকার করে আইএস জঙ্গী সংগঠন। গুলশান হামলার ঠিক ৫দিন আগে ২৮ জুন মেস ছেড়ে চলে যায় আইএস জঙ্গী নিবরাজ। গুলশান হামলায় নিহত ৬ জঙ্গীর আগের জীবন-যাপন, চলাফেরা সহ নানা দিক খোঁজ খবরে এক পর্যায়ে ঢাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে ইদের আগের দিন ঝিনাইদহের সোনালী পাড়ার মেসে অভিযান চালায় আইন শৃঙ্খলা বাহিনী।

জঙ্গী নিবরাস যার সঙ্গে মেসে থাকত মোস্তাফিজুর রহমান নামের সেই যুবক এখনও নিখোঁজ । তবে নিবরাস কে মেসে থাকা সহ দেখভালের দায়িত্বে থাকা মসজিদের ইমাম রোকন, মেস মাালিক সাবেক সেনা সার্জেন্ট কওসর আলী, দু ছেলে বিনছার ও বিনজির ও রোকনুজ্জামানের সাথে থাকা কিশোর হাফেজ সাব্বির কে আটক করে আইন শৃঙ্খলা বাহিনী।

রোকনের ঘরে দেখা গেছে হাদিস-কোরআন নিয়ে লেখা বিভিন্ন লেখকের বই। তবে তিনি কোন সংগঠন বা দলের সাথে ছিলেন কিনা তা বলতে পারেননি মসজিদ কমিটির সভাপতি শরাফত জোয়াদ্দার ও সম্পাদক হাসেম আলী। রোকন সহ ৫জন কে আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে বলে কমিটির এ দুজন জানান। তাদের পরিবারের সদস্যরা আইন-শৃঙ্খরা বাহিনীর সাথে কথা বলে আটকের বিষয়ে নিশ্চিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *