Sun. Apr 21st, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

দশ’ম বছরে পদার্পন করলো কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)

1 min read
পথ চলার দশ বছর পুর্ণ করলো কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)

পথ চলার দশ বছর পুর্ণ করলো কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)

পথ চলার দশ বছর পুর্ণ করলো কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)
পথ চলার দশ বছর পুর্ণ করলো কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)

ঝিনাইদহ জেলার অন্যতম সাংস্কৃতিক সংগঠন “কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)” এর পথচলার দশ’ম বছরে পদার্পন হল আজ। ২০০৮ সালের ২৩ই জুলাই পথ চলা শুরু হয় এ সংগঠনের। পরবর্তীতে নানা চড়াই উৎরাই পেরিয়ে পথ চলতে থাকে কসাস পরিবার। বর্তমানে ঝিনাদহ সরকারি কে.সি. কলেজ লাইব্রেরী ভবনের ২০৮ নং রুম থেকেই কসাস এর সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হয়।

এক দশক পুর্তি উপলক্ষে কসাস এর পক্ষ থেকে এক বর্নাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‍্যালিটি ঝিনাদহ সরকারি কে.সি. কলেজ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে আবারো কে.সি. কলেজ প্রাঙ্গণে যেয়ে শেষ হয়। পরবর্তীতে এক সংক্ষিপ্ত আলোচনা শেষে কেক কাটা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অত্র কলেজের উপাধ্যক্ষ প্রফেসর জনাব সুনীল চন্দ্র দাস।

বর্ষসেরা সংগঠক স্মারক গ্রহন কালে নবনির্বাচিত সভাপতি
বর্ষসেরা সংগঠক স্মারক গ্রহন কালে নবনির্বাচিত সভাপতি

অপর দিকে গত ২০ জুলাই সংগঠনের সকল সদস্যদের অংশ গ্রহনে কসাস এর নির্বাহী কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনের ফলাফল অনুসারে উম্মে সায়মা জয়া’কে সভাপতি ও প্রতাপ আদিত্য’কে সাধারন সম্পাদক করে ২১ সদস্যের কমিটি ঘোষনা করা হয়।

এছাড়াও আয়োজিত অনুষ্ঠানের অংশ হিসাবে বিগত কমিটির সদস্যদের মাঝে বিভিন্ন স্মারক ও সম্মাননা প্রদান করে তাদের মূল্যায়ন করা হয়।

কথন সাংস্কৃতিক সংসদ এর নব নির্বাচিত সভাপতি উম্মে সায়মা জয়া ঝিনাইদহ নিউজ’কে জানান, প্রতিষ্ঠালগ্ন থেকে শুরু করে এযাবৎ কাল কসাস দেশের বিশেষ দিবস গুলোতে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এ সংগঠনের সদস্যরা তাদের নিয়মিত কর্মকান্ড হিসাবে সাহিত্য, আবৃত্তি, বিতর্ক, সঙ্গীত, নাট্য ও নৃত্য চর্চা করে থাকে। এ ছাড়াও তারা সারা বছর বিভিন্ন সামাজিক এবং মানবিক কাজ করে থাকেন।

এসময় তিনি আরো জানান, সব থেকে বড় ব্যাপারটা হচ্ছে আমরা আগে থেকেই ২৫ মার্চ কালরাত্রি উদযাপন করে আসছি যা এখন গণহত্যা দিবস হিসাবে পালিত হচ্ছে। অতীতের মতই আগামীতেও রক্তদান, শীতবস্ত্র বিতরণ, পথশিশুদের মাঝে ঈদ উপহার বিতরণ সহ বিভিন্ন ভাবে কসাস তাদের সাংগঠনিক কাজের পাশাপাশি সামাজিক কর্মকান্ড চালিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *