Thu. Apr 18th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

“পাউন্ড না দেয়ায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নেই ঢাবি”

1 min read
"পাউন্ড না দেয়ায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নেই ঢাবি

ঝিনাইদহ নিউজ ডেস্ক: পাউন্ড না দেয়ায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এমন অভিযোগ তুুলে বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, জরিপ পরিচালনাকারী সংস্থার আর্থিক দাবি মেটাতে না পারায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় আসেনি। শুক্রবার ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

এসময় প্রফেসর শিবলী বলেন, ‘পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে কোনো প্রশ্ন নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়, প্রতিযোগিতা করেই শিক্ষার্থীরা এখানে ভর্তি হতে চায়, এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের আকৃষ্ট করতে র‌্যাঙ্কিংয়ের প্রয়োজন নেই।’

র‌্যাঙ্কিংয়ের ব্যাপারে বাজেট বরাদ্দ রাখারও ঘোষণা দিয়ে প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, ‘বিশ্বব্যাপী এ ধরনের তালিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’ ‘লন্ডনভিত্তিক যে প্রতিষ্ঠানটি এই জরিপ পরিচালনা করেছে সেই সংস্থাটির প্রস্তাব অনুযায়ী সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ৪৫ হাজার পাউন্ড দাবি করা হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অর্থ, শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় করতে বেশি আগ্রহী হওয়ায় সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম আসেনি।’

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ব্যারিস্টার আনিস রহমান ওবিই। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামীর পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য দেন এ আরবি গ্লোবাল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউএস-এর আহ্বায়ক নিজাম চৌধুরী।

অনুষ্ঠানের সমন্বয়কারী একাত্তর টেলিভিশনের যুক্তরাজ্য প্রতিনিধি ও সংগঠনের কালচারাল সেক্রেটারি তানভীর আহমেদ, সহ-সভাপতি ইসমাইল হোসেন ও ব্যরিস্টার অজয় রায় রতন, যুগ্ম সম্পাদক সৈয়দ আবু আহমেদ ইকবাল, সাংগঠনিক সম্পাদক মেসবাহ উদ্দীন ইকো ও প্রশান্ত পুরকায়স্থ, অর্থ সম্পাদক সৈয়দ হামিদুল হক, যুগ্ম অর্থ সম্পাদক মোহাম্মদ কামরুল হাসান, নির্বাহী সদস্য মির্জা আসাব বেগ ও মোস্তাফিজুর রহমান, সদস্য সৈয়দ এনামুল ইসলাম, রাজিয়া বেগম ও নারগিস মনির বক্তব্য দেন।

মতবিনিময় সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের প্রফেসর ডক্টর মোহাম্মদ মাইন উদ্দীন, একই বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তাসনিমা খান ও সাদিয়া নূর, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কামরুল হাসান ও মোহাম্মদ কামরুজ্জামান, আইবিএ’র প্রফেসর খালিদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে আরো উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ও সাসেক্স বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো সাইফুল আলম চৌধুরী, ফার্মেসি বিভাগের লেকচারার ও ইউসিএল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক এ এস এম মনজুর হোসেন শিপলু, ফার্মেসি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও ইম্পেরিয়াল কলেজের রিসার্চ ফেলো উত্তম কুমার, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের লেকচারার ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো এজাজুল হক ও কমনওয়েলথ শেভেনিং স্কলার চ্যানেল আই বাংলাদেশের সিনিয়র সাংবাদিক মশরুর শাকিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *