Fri. Apr 19th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছে চায়ের দোকান

1 min read
রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছে চায়ের দোকান

রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছে চায়ের দোকান

রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছে চায়ের দোকান
রেডিও’র ঐতিহ্য ধরে রেখেছে চায়ের দোকান

কম্পিউটার, মোবাইল, টিভি, ইণ্টারনেটের ভীড়ে এখন আর রেডিও টেপরেকর্ডার এখন আর চোঁখে পড়ে না। আগে প্রায় বাড়িতে, চায়ের দোকান, হোটেল রেঁস্তরায় রেডিও টেপরেকর্ডার বাজতে শোনা যেত। ডিজিট্যাল যুগের ছোঁয়া পড়তে না পড়তে দ্রুতই যেন হারিয়ে গেছে রেডিও। এখন আর একত্রে দল বেঁধে ছায়া ছবির গান, নাটক বা খবর শোনার জন্য কেউ অপেক্ষা করেনা। এ সকল জায়গায় স্থান করে নিয়েছে টিভি, কম্পিউটার , ইণ্টারনেট ও মোবাইল ফোন। ফলে দ্রুতই হারিয়ে যাচ্ছে আধুনকি যন্ত্রের যুগে রেডিও টেপরেকর্ডার ।

কোটচাঁদপুর হাসপাতাল মোড়ের চায়ের দোকানদার মোতালেব হোসেন এখনো ধরে রেখেছেন এ ঐতিহ্য । প্রতিদিন ভোরে তিনি রেডিওতে প্রভাতী বাংলা অনুষ্ঠান চালিয়ে দিয়ে চা বিক্রি শুরু করেন। মাঝে মাঝে সেণ্টার পাল্টিয়ে বাংলা, হিন্দী উর্দু গান শোনেন। সময় হলে ভয়েজ অব আমেরিকা, বিবিসি’র খবর শোনেন ফুল ভলিয়ম দিয়ে। অধিকাংশ ক্রেতারা তাকে এ ঐতিহ্য ধরে রাখায় সাধুবাদও জানান।

চা দোকানদার মোতালেব হোসেন বলেন, এখন অধিকাংশ চায়ের দোকান গুলোতে ডিসের মাধ্যমে টিভি চলে। তাদের কাছে এখন আর রেডিও টেপরেকর্ডারের কদর নেই। আমার কাছে রেডিওতে খবর, বাংলা গান, পুরানো হিন্দি ও উর্দু গান চালিয়ে দিয়ে দোকানে কাজ করতে ভালই লাগে। যে কারণে এটা ছাড়তে পারিনি। তিনি আরো বলেন, এ টেপরেকর্ডারটি আমার কাছে ৩০ বছর ধরে রয়েছে। এখন আর ফিতা ক্যাসেট পাওয়া যায় না তাই ওটা আমি শুধু রেডিও হিসাবে ব্যবহার করি। আমি যত দিন বেঁচে আছি আশা করছি এ টেপরেকর্ডারটি রেডিও হিসাবে চালিয়ে যাবো।

আব্দুল্লাহ আল মাসুদ
ঝিনাইদহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *