Sat. May 8th, 2021

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

অভিবাসী উদ্ধারে অংশ নেবে না অস্ট্রেলিয়া

1 min read
অভিবাসী উদ্ধারে অংশ নেবে না অস্ট্রেলিয়া

অভিবাসী উদ্ধারে অংশ নেবে না অস্ট্রেলিয়া

অভিবাসী উদ্ধারে অংশ নেবে না অস্ট্রেলিয়া
অভিবাসী উদ্ধারে অংশ নেবে না অস্ট্রেলিয়া

সাগরে ভাসমান বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা অভিবাসীদের উদ্ধারে বহুজাতিক প্রচেষ্টায় অস্ট্রেলিয়া অংশ নেবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবট।

জাতিসংঘের অভিবাসন সংস্থার (ইউএনএইচসিআর) সদস্য রাষ্ট্র হওয়া সত্ত্বেও বৃহস্পতিবার (২১ মে) সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় নিজ দেশের এই অবস্থানের কথা জানান অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী।

এসময় টনি অ্যাবট বলেন, নতুন আশ্রয়ের খোঁজে নৌকায় ওঠা অভিবাসীদের পশ্চিমা দেশে নতুন জীবন দিয়ে পুরষ্ক‍ৃত করার কোনো মানেই হয় না।

টনি বলেন, আমরা এমন কিছু করতে যাবো না, যা মানুষকে নৌকায় চড়তে উৎসাহিত করবে। আমরা এ বিষয়ে সামান্য ছাড় দিলেও চলমান সমস্য আরও প্রকট হয়ে উঠবে।

অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম অভিবাসী পুনর্বাসনকারী দেশ। এক হিসাবে জানা যায়, বছরে দেশটি গড়ে ১৩ হাজার ৭শ’ ৫০ জন অভিবাসীকে পুনর্বাসিত করে থাকে।

প্রধানমন্ত্রী টনি অ্যাবট
প্রধানমন্ত্রী টনি অ্যাবট

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় টনি অ্যাবট বলেন, মানবপাচার বন্ধে আমরা যা করা প্রয়োজন তা করতে প্রস্তুত। এ ব্যাপারে আমরা নিজেদের সবসময়ই পরিষ্কার রাখতে চাই। যদি আমরা ভাসমান অভিবাসীদের উদ্ধার করতেই থাকি, তাহলে মানবপাচার বন্ধের বিষয়টি স্বপ্নেই থেকে যাবে।

এদিকে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভাসমান বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীদের উদ্ধারে এগিয়ে আসার ইচ্ছা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, অভিবাসীদের উদ্ধার ও পুনর্বাসনে জাতিসংঘ অভিবাসন এজেন্সির নেতৃত্বে বহুজাতিক প্রচেষ্টায় অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে, মার্কিন উপ পরারাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার (২১ মে) মায়ানমার সফর করবেন বলে জানা গেছে। এসময় তিনি অভিবাসী সমস্যা সমাধানে বাংলাদেশকে সহযোগিতা দিতে মায়ানমার সরকারকে অনুরোধ জানাবেন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *