Wed. Dec 11th, 2019

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

আসছে ডুয়্যাল সিম স্লটের আইফোন

1 min read
আসছে ডুয়্যাল সিম স্লটের আইফোন

আসছে ডুয়্যাল সিম স্লটের আইফোন

আসছে ডুয়্যাল সিম স্লটের আইফোন
আসছে ডুয়্যাল সিম স্লটের আইফোন

সময়টা এখন ডুয়্যাল সিমের হ্যান্ডসেটের, এই বৈশিষ্ট্যের হ্যান্ডসেটগুলো স্মার্টফোন শিল্পে একচেটিয়া বাজার দখল করে রেখেছে। কিন্তু প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাপলই একমাত্র যারা সিঙ্গেল সিমের আইফোনের সাথে রয়েছে।

এখন পর্যন্ত ডুয়্যাল সিম স্লটের আইফোন দেখা যায় নি, বিধায় ভক্তদের অনেকরই ইচ্ছা এমন স্মার্টফোন যদি আনতো অ্যাপল। সেই সব ভক্তদের ইচ্ছা হয়ত পুরণ হচ্ছে।

কারণ অ্যাপলের দুটি পেটেন্ট ফাইলকে ঘিরে প্রযুক্তি দুনিয়ায় এখন আনাগোণা চলছে এবার অ্যাপল কি সত্যি সত্যি আনতে যাচ্ছে ডুয়্যাল সিম স্লটের আইফোন।

গ্যাজেট ৩৬০ প্রতিবেদনে ফর্বেসের বিবৃতি দিয়ে উল্লেখ করা হয়েছে, চীনের ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে এই বিষয়টির ডকুমেন্ট নথিভুক্ত রয়েছে। যাতে আইফোনে ডুয়্যাল সিম কার্ড ফিচারের কথা বর্ণিত।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৬ সালের মার্চে অ্যাপল এজন্য আবেদন করে এবং যেটা সেপ্টেম্বরে প্রকাশ হয়। এর উদ্ভাবকের নাম দাবি করা হয়েছে লি সু, যিনি ‍অ্যাপলের সেলুলার সফটওয়্যারের প্রিন্সিপল আর্কিটেক্ট।

ফর্বেসের প্রতিবেদনের তথ্য, শুধু চীনেই নয় সপ্তাহ খানেক আগে যুক্তরাষ্ট্রেও ডুয়্যাল সিম কার্ড প্রযুক্তির জন্য পেটেন্ট সুবিধা লাভ করে কোপার্টিনো জায়ান্ট।

এসব তথ্যের ভিত্তিতে আলোচকরা বলছেন, অবশেষে ডুয়্যাল সিমের আইফোন নিয়ে আসার কথা বিবেচনায় নিল অ্যাপল। ফলে দুই নাম্বারে দুই ধরনের কাজ করা যাবে।

এই বৈশিষ্ট্য দিয়ে আসন্ন আইফোনের স্পেশাল ভার্সন তৈরি হবে বলেও অনুমান করা হয়।

এদিকে বিশ্ব বাজারের অবস্থান পর্যবেক্ষণ করে ভারত ও চীনের বাজারকে ডুয়্যাল সিমের গুরুত্বপূর্ণ বাজার এবং এর বাহিরে বেশিরভাগ বাজার যেমন ইউএস, ইউরোপে এ ধরনের ফোনের গুরুত্ব খুব বেশী না বলেও মন্তব্য করেছে কেউ কেউ।

তাই বিষয়টি মনে রেখে এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না যে অ্যাপল আসলেই ডুয়্যাল সিমের আইফোন তৈরি করবে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *