Wed. Dec 11th, 2019

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

এমডব্লিউসি’তে হুয়াওয়ে’র প্রথম স্মার্টওয়াচ

1 min read
এমডব্লিউসি’তে হুয়াওয়ে’র প্রথম স্মার্টওয়াচ

এমডব্লিউসি’তে হুয়াওয়ে’র প্রথম স্মার্টওয়াচ

এমডব্লিউসি’তে হুয়াওয়ে’র প্রথম স্মার্টওয়াচ
এমডব্লিউসি’তে হুয়াওয়ে’র প্রথম স্মার্টওয়াচ

শুরু হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) ২০১৫। স্পেনের বার্সেলোনায় চলমান এই প্রযুক্তিপণ্যের বৃহ‍ৎ আসরে বিশ্বখ্যাত চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াওয়ে প্রথমবারের মতো প্রদর্শন করেছে স্মার্টওয়াচ। পরিধেয় এ পণ্যটির নাম হুয়াওয়ে ওয়াচ। সঙ্গে ব্র্যান্ডটির আরো দুটি পরিধেয় পণ্য ও দুটি স্মার্টফোনও প্রদর্শন করা হচ্ছে।

তথ্য মতে, হুয়াওয়ে ওয়াচে দাগ বা আচড় থেকে সুরক্ষিত থাকে এমন গোলাকৃতি ১.৪ ইঞ্চির সেফিয়ার ক্রিস্টাল লেন্স রয়েছে।

অ্যান্ড্রয়েড চালিত এ পণ্যটির মাধ্যমে ব্যবহারকারীরা ইমেইল চেক এবং টেক্স মেসেজ দেওয়া নেওয়া, শরীলে কি পরিমান ক্যালরি বার্ন হলো তা পর্যবেক্ষণ এমনকি সারাদিনে তাদের ভ্রমনের দুরুত্বও হিসাব নিকাশ করে বাহির করতে পারবে।

এ মুহূর্তে প্রদর্শিত এই ওয়াচ আগামী জুনে বিপণন পর্যায়ে যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। আর এর কয়েক মাস পর অ্যাপল ওয়াচ বিপণনে যাওয়ার কথা রয়েছে। পরিধেয়পণ্যের বাজার আরো প্রতিদ্বন্দীতাপুর্ণ করতে এই আসরে এলজি’ও এনেছে ‘এলজি ওয়াচ আর্বান।

আর হুয়াওয়ে স্মার্টওয়াচ ছাড়াও টকব্যান্ড বি২ এবং টকব্যান্ড এন১ নামের পরিধেয় পণ্য এনেছে। মূলত ব্যবসায়ীরা যাতে যে কোনো স্থান থেকে কার্য পরিচলানা করতে পারে সেভাবে এর নকশা করা হয়েছে।

টকব্যান্ড বি২ ফিটনেস ব্র্যাসলেট এবং ব্লুটথ হেডসেটের সমন্বয়ে তৈরি। এতে যুক্ত ৬টি এক্সিস সেন্সর যা ব্যবহারকারীর বিভিন্ন ধরনের গতিবিধি যেমন হাটা, দৌড়ানো থেকে শুরু করে সাইক্লিং এমনকি ব্যবহারকারীর লাইট এবং নিদ্রার সময়সীমা সঠিকভাবে নির্ণয় করতে পারে।

এ পণ্যটির সাথে ব্লুটুথ হেডসেট এবং ডিসপ্লে সংযুক্ত থাকবে ফলে ব্যবহারকারীরা যখন তখন খুব দ্রুত মিউজিক শুনতে পারবে। এতে রাবার এবং লেদার-ইস্কো স্ট্র্যাপ থাকায় পছন্দ করারও সুযোগ আছে।

হুয়াওয়ে’র দাবি ৫ দিন পর্যন্ত এর ব্যাটারি কার্যকর আর ৭ ঘণ্টা পর্যন্ত কল করা যাবে।

আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই প্লাটফর্মেই চলবে টকব্যান্ড বি২ যা কালো, রুপালি এবং গোল্ড রঙে আসছে।

আর টকব্যান্ড এন১ ঘাম প্রতিরোধক্ষম। নির্মাতার দাবি এটিই তাদের প্রথম হাইফাই এবং ব্লুটুথ হেডসেটের সমন্বয়ে তৈরি যা ১ হাজার গান ধারণ করতে সক্ষম।

এটি স্মার্টফোনরে সাথে সংযুক্ত করলে ফিটন্যাস ট্র্যাকার, ভ্রমনের দুরুত্ব হিসাব নিকাশ, ব্যবহারকারীর পদক্ষেপ এবং ক্যালরি সম্পর্কিত তথ্য দিতে পারে।

ব্যাটারি স্থায়ীত্ব গড়ে প্রায় তিন দিন এবং আছে ৫ ঘণ্টার কল টাইম। গোল্ড মেটালিক গ্রে এবং পিঙ্ক রঙে পাওয়া যাবে এটি। এছাড়া ব্যবহারকারীর কানের সঙ্গে এটি না থকলে চম্বুকীয় পদ্ধতিতে একসঙ্গে যুক্ত থাকতে পারবে বলে একে ‘ফ্যাশানেবল নেকলেস অ্যাকসেসরিস’ বলা হচ্ছে।

এসব ছাড়া ব্র্যান্ডটি উন্মোচন করেছে মিড রেঞ্জের হুয়াওয়ে ওয়াই৩৬০ এবং ওয়াই৩৬৫ হ্যান্ডসেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *