Sun. Aug 18th, 2019

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

বাল্যবিয়ের দায়ে ঘটক ও বরের এক মাসের জেল

1 min read

ঝিনাইদহ নিউজ ডেস্ক: বাল্যবিয়ের প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকার অপরাধে ঘটক এবং বরকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১৫ জুলাই) দুপুরে এই রায় প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক এবং মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বিল্লাল হোসেন।

দণ্ডপ্রাপ্ত ঘটক কাউসার হোসেন (৩৫) ঢাকার ধামরাই উপজেলার চরবাউটিয়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে এবং বর ইব্রাহীম (২৮) একই গ্রামের হাসমত আলীর ছেলে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বিল্লাল হোসেন বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে বেলা সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জ জেলা শহরের ডায়মন্ড প্লাজার নিচ তলার নিকাহ রেজিস্ট্রার কাজী মো. মনিরুজ্জামানের অফিসে অভিযান পরিচালনা করা হয়। সেখানে দণ্ডপ্রাপ্ত ঘটক, বর-কনে এবং কনের পরিবারের সদস্যদের পাওয়া যায়।’

তিনি আরও বলেন, ‘কনের বয়স ১৪ বছর এবং নবম শ্রেণির ছাত্রী হওয়ায় বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা লঙ্ঘনের দায়ে ঘটক এবং বরকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানকালে কাজীকে পাওয়া যায়নি। তবে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

৪ কাজীর কার্যক্রম স্থগিত

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বিল্লাল হোসেন জানান, লাইসেন্সের শর্ত ভঙ্গ করার অপরাধে এবং বাল্যবিয়ের দায়ে মানিকগঞ্জের ৪ জন নিকাহ রেজিস্ট্রারের নিকাহ রেজিস্ট্রি এবং তালাক রেজিস্ট্রি কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হযেছে।

তারা হলেন মানিকগঞ্জ সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের কাজী মো. শফিকুল ইসলাম ও বেতিলা মিতরা ইউনিয়নের কাজী মো. আব্দুস সালাম, ঘিওর উপজেলার বাণিয়াজুরী ইউনিয়নের কাজী মো. সাইফুল ইসলাম এবং মানিকগঞ্জ পৌরসভার ৯ নং ওয়ার্ডের কাজী এস এম সাইফুল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *