Wed. Dec 11th, 2019

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

মেয়েদের প্রোগ্রামিংয়ে সেরা চুয়েট

1 min read
মেয়েদের প্রোগ্রামিংয়ে সেরা চুয়েট

মেয়েদের প্রোগ্রামিংয়ে সেরা চুয়েট

মেয়েদের প্রোগ্রামিংয়ে সেরা চুয়েট
মেয়েদের প্রোগ্রামিংয়ে সেরা চুয়েট

মেয়েদের নিয়ে জাতীয় পর্যায়ের কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ‘চুয়েট ডায়মন্ড অ্যান্ড রাস্ট’ দল। এ দলের সদস্যরা হলেন জান্নাতুল ফেরদৌস ও সুমাইয়া বিনতে হেদায়েত। প্রতি দলে তিনজন করে প্রতিযোগী অংশ নেওয়ার সুযোগ থাকলেও এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেননি দলটির অপর সদস্য সুমাইয়া রাবিয়াৎ।

শীর্ষস্থান অর্জন করার পর জান্নাতুল ফেরদৌস বলেন, ‘চ্যাম্পিয়ন হতে পেরে ভালো লাগছে। ভবিষ্যতে এ ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতায় সাফল্য ধরে রাখতে চাই।’ ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০১৭ (এনজিপিসি) নামের এ প্রতিযোগিতা গত মঙ্গলবার ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) অনুষ্ঠিত হয়।

সারা দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের ১০২টি দল এতে অংশ নেয়। বিকেলে প্রতিযোগিতার ফলাফল ও পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ‘আমাদের মেয়েদের মেধায় কোনো ঘাটতি নেই। জায়গা দরকার মাত্র। তাই ২০১৫ সাল থেকে আমরা এ প্রতিযোগিতার আয়োজন করছি।’ এ ছাড়া দেশে শিগগিরই সুপার কম্পিউটার স্থাপন করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

ডিআইইউর উপাচার্য ইউসুফ এম ইসলাম এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান সৈয়দ আখতার হোসেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, আইসিটি বিভাগের উপসচিব মাহবুবা পান্না, জিনবিজ্ঞানী আবেদ চৌধুরী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

চ্যাম্পিয়ন দলটি প্রতিযোগিতায় সাতটি প্রোগ্রামিং সমস্যার মধ্যে ছয়টি সমাধান করে। দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘এনএসইউ লা লা ল্যান্ড’ দল (ফারলিনা বারিক, নাবিলা আহমেদ ও সাজিয়া আন্‌নূর), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘গার্লস আর পিয়ার্লস’ দল (সাবেরা জামিলা, নুসরাত জাহান ও ফাতিমা জাহিরা)।

এ ছাড়া স্কুল বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী ইউনিভার্সিটি স্কুলের ‘আরইউ পুলারিস’ দল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর মধ্যে ঢাকা সিটি কলেজের ‘ডিসিসি ফ্ল্যামিং’ দল চ্যাম্পিয়ন হয়। এনজিপিসির আয়োজক সরকারের আইসিটি বিভাগ, সহযোগিতা করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ডিআইইউ।

সূত্রঃ প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *