Sun. May 5th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

আমার জীবন কাগজের ফুল

1 min read


`প্রতিদিন ৪০/৫০টি ফুল তৈরি করি। এগুলো বিভিন্ন মার্কেটে বিক্রি করে ৫০০-৬০০ টাকা আয় করি। তাই দিয়ে চলে আমার ৪ জনের সংসার। এ কথায় বলতে গেলে আমার জীবন কাগজের ফুল।` এভাবেই নিজের মনের অব্যক্ত কথা জানালেন ঝিনাইদহের সদর উপজেলার গারাখোরা গ্রামের মজিদ মিয়া।

মজিদের স্ত্রী চায়না বেগম জানান, রাজবাড়ী জেলায় ১৯৬২ সালে জন্ম মজিদ মিয়ার। অস্বচ্ছলতার কারণে পড়ালেখা করতে পারেননি। মাত্র ১৫ বছরে চাকরি নিতে হয় ঢাকার বকশী বাজারের একটি প্রেসে। 

ওখানে হাসান মিয়া নামে একজনের কাছ থেকে শেখেন কাগজ দিয়ে রং-বেরঙের গোলাপ, ডালিয়া, শাপলা, সূর্যমুখী ছাড়াও বিভিন্ন ধরনের ফুল বানানো। মাথায় আঘাতজনিত কারণে চাকরি ছেড়ে দেন। পরে ২০০৯ সালে ঝিনাইদহে চলে আসেন। দীর্ঘ ১৮ বছরধিরে তিনি এই ব্যবসা করে জীবনধারণ করছেন।

কথা হয় মজিদ মিয়ার সঙ্গে। তিনি বলেন, আমার এক ছেলে ৪র্থ শ্রেণি ও এক মেয়ে ৫ম শ্রেণিতে পড়ে। আমার পুরো সংসার খরচ চলে এই কাগজের তৈরি ফুল বিক্রি করে। প্রতিটি ফুল তৈরি করতে ৬/৭ টাকা খরচ হয়। আর এগুলো বিক্রি করা হয় ১৫/২০ টাকায়। 

পাইকারি বিক্রেতারা মাগুরা, ঝিনাইদহ ও কুষ্টিয়া থেকে এসে ফুল নিয়ে যায়। আমার কাছ থেকে গারাখোরা গ্রামের মামুন হোসেন ও ইসাহাক নামের দুই যুবক ফুল বানানো শিখেছে। তারাও এখন এই ব্যবসা করে ভালো উপার্জন করছে।

আমার ইচ্ছে ঝিনাইদহের গাড়াগঞ্জ বাজারে একটা দোকান ভাড়া নিয়ে এই ব্যবসার পরিধি আরো বাড়ানোর। কিন্তু স্বল্প পুঁজি দিয়ে এ ইচ্ছে বোধ হয় কোনো দিনই পূরণ হবে না। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *