Sat. May 4th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

ঝিনাইদহে জমে উঠেছে কাত্যায়নী পূজা

1 min read

ঝিনাইদহে জমে উঠেছে কাত্যায়নী পূজা

 

 

ঝিনাইদহে জমে উঠেছে কাত্যায়নী পূজা
ঝিনাইদহে জমে উঠেছে কাত্যায়নী পূজা

এবার ঝিনাইদহে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হচ্ছে। সবার অংশগ্রহণে এ পূজা বেশ জমে উঠেছে। রোববার ষষ্টি পূজার মধ্য দিয়ে শুরু হয়ে এ পূজা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

ঝিনাইদহ সদর উপজেলার ১৭টি, শৈলকুপায় ১৫টি, কালীগঞ্জে ১০টি এবং কোটচাঁদপুর ও মহেশপুরে ৭টি মণ্ডপে কাত্যায়নী পূজা উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে পূজা মণ্ডপগুলোতে করা হয়েছে চোখ ধাঁধানো আলোকসজ্জা।

আয়োজকরা জানান, মা কাত্যায়নী অশুভ শক্তি অসূর নিধন করে স্বর্গ থেকে বটবৃক্ষের মাঝ থেকে তার ছেলে মেয়েদের নিয়ে মর্তলোকে এসেছেন। এই পূজায় দেবী দুর্গার আরাধণার মাধ্যমে কৃষ্ণের সান্নিধ্য পাওয়া যায় বলে সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস।

তারা জানান, দেবী দুর্গার একটি বিশেষ রূপ কাত্যায়নী। তিনি নবদুর্গা নামে পরিচিত। শাস্ত্রমতে, দ্বাপর যুগে শ্রীকৃষ্ণের জন্মের আগে শ্রীকৃষ্ণকে ঈশ্বর, বন্ধু, স্বামী, ছেলে হিসেবে আরাধনা করতেন।

তাদের এক মাসব্যাপী আরাধনা সেসময় কাত্যায়নী পূজা হিসেবে চিহ্নিত হতো। শারদীয় দুর্গাপূজার একমাস পরে এ পূজা অনুষ্ঠিত হয়। প্রতিমা স্থাপন থেকে শুরু করে দুর্গাপূজার আদলেই সবকিছু হয়। তবে অতিরিক্ত হিসেবে দেবী দুর্গার কোলে শ্রীকৃষ্ণের একটি মূর্তি স্থাপন করা হয়। এদিকে জেলায় বিভিন্ন মন্দিরে পূজা উপলক্ষে নিরাপত্তা নিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *