Tue. May 21st, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

ঝিনাইদহে শীতজনিত রোগের প্রকোপ আক্রান্ত হাজারো শিশু

1 min read

ঝিনাইদহে শীতজনিত রোগের প্রকোপ আক্রান্ত হাজারো শিশু

ঝিনাইদহে শীতজনিত রোগের প্রকোপ আক্রান্ত হাজারো শিশু
ঝিনাইদহে শীতজনিত রোগের প্রকোপ আক্রান্ত হাজারো শিশু

শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে ঝিনাইদহ জেলায় শীতজনিত রোগ-ব্যাধির প্রকোপ শুরু হয়েছে। বিশেষ করে ঠাণ্ডাজনিত ডাইরিয়া। এরই মধ্যে কয়েক হাজার শিশু এ রোগে আক্রান্ত হয়েছে। তবে এ পর্যন্ত কতো শিশু আক্রান্ত হয়েছে, তার তথ্য স্বাস্থ্য দফতরে নেই।

ঝিনাইদহ জেলায় এবার শীতের আগমন বিলম্বে হয়েছে। সপ্তাহ দুই আগে কড়া শীত পড়তে শুরু করে। শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে শহর-গ্রাম সর্বত্র শীতজনিত ডাইরিয়ার ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। শিশুরা এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে। প্রতি গ্রামে দুই একজন করে শিশু ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে। এতে এ পর্যন্ত আনুমানিক দুই হাজার শিশু ঠাণ্ডাজনিত ডাইরিয়ায় আক্রান্ত হয়েছে। সদর হাসপাতালসহ উপজেলা হাসপাতালগুলোতে প্রতিদিন ডাইরিয়ায় আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে। সদর হাসপাতালে ডাইরিয়া ওয়ার্ডে রোগী গিজগিজ করছে। এ ওয়ার্ডে বেডের সংখ্যা ছয়টি।

সেখানে ৩০ জনের বেশি রোগী থাকছে। বারান্দায় ও মেঝেতে বাড়ি থেকে আনা বিছানা পেতে রোগী থাকছে। শীতে রোগীদের কষ্ঠ হচ্ছে। প্রতিদিন সদর হাসপাতালে শ’খানেক শিশু ডাইরিয়ায় আক্রান্ত হয়ে চিকিত্সার জন্য আসছে। যাদের রোগ জটিল তাদের ভর্তি করা হচ্ছে। অন্যদের আউটডোরে চিকিত্সা দিয়ে বাড়ি পাঠানো হচ্ছে। অনেকে বাড়িতে গ্রাম্য ডাক্তারদের দ্বারা শিশুদের চিকিত্সা দিচ্ছে। ডাইরিয়া ছাড়াও নিউমোনিয়াতে শিশুরা আক্রান্ত হচ্ছে।

ঝিনাইদহ সদর হাসপাতালে ডাইরিয়ায় ওয়ার্ডে আক্রান্ত এক শিশুর মা জানান, তাদের গ্রামে শিশুদের ডাইরিয়া রোগ হচ্ছে। তার শিশুর রোগ জটিল হয়ে পড়ায় হাসপাতালে এনে ভর্তি করেন। সাতদিনেও সুস্থ হয়নি।

ঝিনাইদহের সিভিল সার্জন ডাক্তার আব্দুল হালিম বলেন, প্রতি বছর শীতের তীব্রতা বৃদ্ধি পেলে কোল্ড ডাইরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা যায়। এবারও ডাইরিয়া রোগ হচ্ছে। ডাইরিয়া ওয়ার্ডে স্থান সংকুলান হচ্ছে না। তিনি বলেন, আক্রান্তদের চিকিত্সা দেওয়া হচ্ছে। ওষুধের অভাব নেই বলে তিনি জানান।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *