Wed. May 8th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

পেয়ারা চাষে অভাবনীয় সফল্ কৃষক সাহাদত হোসেন

1 min read
পেয়ারা চাষে অভাবনীয় সফল্ কৃষক সাহাদত হোসেন

পেয়ারা চাষে অভাবনীয় সফল্ কৃষক সাহাদত হোসেন

পেয়ারা চাষে অভাবনীয় সফল্ কৃষক সাহাদত হোসেন
পেয়ারা চাষে অভাবনীয় সফল্ কৃষক সাহাদত হোসেন

ঝিনাইদহের মহেশপুর উপজেলার কৃষক সাহাদত হোসেন উন্নত জাতের পেয়ারা চাষ করে অভাবনীয় সাফল্য অর্জন করেছেন। তার দেখাদেখি উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকরা মাঠের পর মাঠ উন্নত জাতের পেয়ারা বাগান করেছেন।পেয়ার চাষ করে আর্থিক ভাবে স্বালম্বী হয়েছে অনেক চাষী। ১৫ হাজার টাকা ব্যয়ে ১ বিঘা জমিতে পেয়ারা চাষ করে লাখ টাকা পাওয়া যায়। প্রতিটি পেয়ারার ওজন হয় আধা কেজি থেকে প্রায় ১ কেজি।

এ উন্নত জাতের গাছ থেকে কম খরচে ১২ মাসই পেয়ারা পাওয়া যায়। একটি গাছ টানা ৭ বছর ফল দেয়। প্রতি কেজি ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি করা যায়।

মহেশপুর উপজেলার বিদ্যাধরপুর গ্রামের কৃষক মোঃসাহাদত হোসেন জানান, তিনি উন্নত জাতের থাই থ্রি পেয়ারা চাষ করে প্রচুর সাফল্য পেয়েছেন। তিনি প্রায় ১৪ বিঘা জমিতে উন্নত জাতের পেয়ারা চাষ করেছেন। চলতি বছরে তিনি ৩২ লক্ষ টাকার পেয়ারা বিক্রি করেছেন বলে জানান। তার দেখাদেখি অনেক চাষি পেয়ারা আবাদ করছে। কৃষি কর্মকর্তারা জানান, সাধারণ ফসলের চেয়ে এ জাতীয় পেয়ারার আবাদে ৩ গুণ লাভ বেশি হয়।

রাজশাহী অঞ্চল থেকে চারা সংগ্রহ করে বৈশাখের শেষ সময় থেকে পেয়ারার চারা লাগানো শুরু হয়। গাছ লাগানোর ৯ মাসের মাথায় ফল ধরতে শুরু করে। প্রতিটি গাছে ১০০ থেকে ১৫০টি ফল ধরে। কিন্তু গাছের সুরক্ষায় ছোট থাকতে তা ফেলে দিয়ে ২০-২৫টি পেয়ারা রাখা হয়। ১২ মাস পেয়ারা ধরলেও শীত মৌসুমের পেয়ারায় দাম বেশি পাওয়া যায়। ৫০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি করা যায়। বর্ষাকালে পেয়ারার পোকা ও পচন রোধে সুষম সার প্রযোগ করতে হয়। এছাড়া পেয়ারার গায়ে পলিথিন জড়িয়ে দিতে হয়।

মহেশপুরের অনেক কৃষক ও বেকার যুবক এখন উন্নত জাতের পেয়ারা চাষ করছেন। বিদ্যাধরপুর গ্রামের যুবক মোঃ মহিদুল ইসলাম বেশ কয়েক বছর ইংল্যান্ডে ছিলেন। দেশে ফিরে পেয়ারার চাষ শুরু করেছেন। মাসের পর মাস পেয়ারার বাগান পরিচর্যা করে অনেক দিনমজুর-শ্রমিকরা সচ্ছলতার পথ দেখেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু তালহা জানান, উপজেলার বিদ্যাধরপুর গ্রামের কৃষক মোঃ সাহাদত হোসেনের দেখাদেখি অনেক কৃষক পেয়ারা চাষে আশাতীত সাফল্য পেয়েছেন। এ জাতের গাছে কমপক্ষে ৭ বছর সুস্বাদু পেয়ারা ধরে। অন্য ফসলের আবাদ ছেড়ে অনেক চাষি এখন উন্নত জাতের পেয়ারা চাষ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *