Wed. May 8th, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

১০৭টি প্রতিষ্ঠানে শুন্য পাস

1 min read

ঝিনাইদহ নিউজ:
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী, ১০৭টি প্রতিষ্ঠান রয়েছে, যেখান থেকে কোনো শিক্ষার্থীই পাস কেরেনি।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার পর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ফল হস্তান্তর করেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। এসময় যুক্তরাজ্য থেকে মোবাইলে উত্তীর্ণদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ফলের সংক্ষেপ তুলে ধরেন শিক্ষামন্ত্রী। প্রতিবছর প্রধানমন্ত্রীকে ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। তবে এবার তিনি দেশের বাইরে থাকায় অনুলিপি গ্রহণ করেন শিক্ষামন্ত্রী।

ফলাফলে সবচেয়ে ভালো করেছে রাজশাহী আর সবচেয়ে খারাপ করেছে সিলেট বোর্ডের শিক্ষার্থীরা। রাজশাহী বোর্ডে শতকরা ৯১ দশমিক ৬৪ জন। আর সিলেট বোর্ডে শতকরা ৭০ দশমিক ৮৩ জন পাস করেছে। শতভাগ পাস করেছে দুই হাজার ৫৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী। আর ১০৭টি প্রতিষ্ঠান থেকে পাস করেনি একজনও।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, শিক্ষা প্রতিষ্ঠানের বৈষম্য দূর করতে চেষ্টা করছে সরকার। শূন্য পাস প্রতিষ্ঠানের দায় ও কারণ খতিয়ে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ‘উত্তীর্ণের হার ছাত্রদের মধ্যে ৮১ দশমিক ১৩ ভাগ, ছাত্রীদের মধ্যে ৮৩ দশমিক ২৮ ভাগ। ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫২ হাজার ১১০ জন এবং ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩ হাজার ৪৮৪ জন।’

শিক্ষার্থীরা বেলা ১২টা থেকে ফলাফল জানতে পারছেন। এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল থেকে এসএমএস করে ফল জানা যাচ্ছে।

এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। পাস করেছে প্রায় সাড়ে সতেরো লাখ ছাত্র-ছাত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *