Fri. May 3rd, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

ঝিনাইদহে বেড়েছে আগাম শীতকালীন সবজি চাষ

1 min read

ঝিনাইদহে বেড়েছে আগাম শীতকালীন সবজি চাষ

ঝিনাইদহে বেড়েছে আগাম শীতকালীন সবজি চাষ
ঝিনাইদহে বেড়েছে আগাম শীতকালীন সবজি চাষ

আগাম শীতকালীন সবজি ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা। এরই মধ্যে অনেকেই বিক্রি করেছেন ক্ষেতের সবজি, দামও পেয়েছেন ভালো।

খরচের তুলনায় লাভ অনেক বেশি হওয়ায় ঝিনাইদহে জনপ্রিয় হয়ে উঠেছে আগাম শীতকালীন সবজি চাষ। প্রতি বছরই চাষিরা ঝুঁকছেন আগাম সবজি চাষের দিকে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের দেয়া তথ্যমতে, জেলায় এ বছর শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে, এরই মধ্যে আগাম শীতকালীন সবজির আবাদ হয়েছে ৩৫ ভাগ জমিতে।

মৌসুমের শুরুতে বাজারগুলোতেও উঠতে শুরু করেছে এসব সবজি। বাজারে বর্তমানে সবজি বিক্রি করে ভালো লাভবান হয়েছেন চাষিরা।

জেলার বিভিন্ন এলাকার মাঠে এখন তাকালেই চোখে পড়বে বাঁধাকপি, ফুলকপি, লাউ, শিমসহ নানা জাতের আগাম শীতকালীন সবজি। আসছে শীত মৌসুম, তাই তো দম ফেলার ফুরসত নেই চাষিদের। চাষিরা ব্যস্ত ক্ষেত পরিচর্যার কাজে।

সবজি চাষিরা জানান, এখন ভালো করে ক্ষেত পরিচর্যা করা গেলে সবজির ভালো ফলন মিলবে। এর আগে সবজি বিক্রি করে ভালো লাভ পেয়েছি। সেই টাকা দিয়ে আবার ক্ষেতে ফুলকপির চাষ করেছি।

নগরবাথান এলাকার সবজি চাষি আকবর হোসেন জানান, আগাম সবজি চাষে লাভ খরচের তুলনায় দ্বিগুণেরও বেশি। কিন্তু ভরা মৌসুমে সবজির দাম পড়ে যায়। এ রকম যদি হয়, তাহলে আমাদের লোকসান গুনতে হবে। তাই সবজির দাম যেন ভরা মৌসুমে কমে না যায়, সেজন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক

জানান, বেশ কয়েক বছর ধরে আমরা চাষিদের শীতকালীন সবজি চাষের ওপর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করে আসছি। যার ফলে চাষিরা নিয়মিত মৌসুমি ফসল চাষের ওপর নির্ভরশীলতা কমিয়ে আগাম শীতকালীন সবজি চাষের দিকে ঝুঁকছে। এবার সবজির আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলেও তিনি জানান।

তিনি আরো জানান, চাষিরা কীটনাশকের পরিবর্তে ক্ষেতে জৈব সার ব্যবহার করছে। ফলে সবজির মান ভালো হচ্ছে। যার দরুন বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা ঝিনাইদহে এসে চাষিদের কাছ থেকে সবজি কিনে নিয়ে যাচ্ছে। চাষিরা যদি এভাবে ভালো করে সবজির যত্ন নিতে পারে, তাহলে সবসময়ই দাম ভালো পাবে।

অব্যাহতভাবে এমন লাভ পেলে আগামীতে জেলায় সবজির চাষ আরো বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *