Sun. Apr 21st, 2024

ঝিনাইদহ নিউজ

সবার আগে সর্বশেষ

সোনালীপাড়ার সবার কাছেই কম-বেশী পরিচিত নিবরাস

1 min read
নিবরাস

নিবরাস

নিবরাস
নিবরাস

ঝিনাইদহ যেন মেস আর ছাত্রাবাসের শহর। শহরে ২’শতাধিক ছাত্রাবাস আর মেস থাকলেও কারা থাকে, কেন থাকে, কি করে, কার মেস, ঠিকানা কি, কজন থাকে, কতদিন আছে এসব ব্যাপারে পুলিশের কাছে নেই কোন তথ্য। জেলা শহরের এমনই একটি মেসে গত চার মাস আগে উঠেছিল গুলশান হামলার আলোচিত জঙ্গী নিবরাস ইসলাম ও তার সহযোগীরা।

সাইদ ছদ্মনামে নিবরাস সহ দুজন কে মেসে তুলে দিয়েছিল মসজিদের ঈমাম ইবি ছাত্র রোকনুজ্জামান রোকন। তারা কয়েকমাস অবস্থান করছিল ঝিনাইদহে। চাঞ্চল্যকর এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী রোকনুজ্জামান সহ নিবরাসের সহযোগী সন্দেহে ৫ জন কে আটকের পর মসজিদের ঈমামের দায়িত্ব থেকে অব্যহতি দিয়েছে মসজিদ কমিটি।

শুক্রবার সেখানে গিয়ে দেখা গেছে মসজিদটিতে নতুন একজন ঈমাম জুম্মার নামাজ পড়িয়েছে। গুলশান হামলার তদন্তকারী আইনশৃঙ্খলা বাহিনীর একটি দল ঝিনাইদহের এই মেসরুপি জঙ্গী আস্তানায় অভিযান চালায়। তবে এসব ব্যাপারে স্থানীয় প্রশাসনও কঠোর গোপনীয়তা অবলম্বন করে আসছে। আটক, গ্রেফতার, অভিযান বা জঙ্গী নিবরাস সম্পর্কে তাদের কাছে কোন তথ্য নেই বলে জানিয়ে আসছে সংবাদকর্মীদের নানা প্রশ্নে।

সরেজমিনে ঘুরে জানা গেছে, দিনের পর দিন ঝিনাইদহ জেলা শহরের সোনালী পাড়ার মেসে অবস্থানকারী, সাইদ নামের ছদ্মবেশী জঙ্গী নিবরাস ইসলাম কে কম-বেশী পাড়ার শিশু থেকে যুবক সবাই চিনত। সুদর্শন চেহারার সাইদ নামধারী জঙ্গী নিবরাস একটি লাল রংএর মোটরসাইকেলে মেস থেকে প্রায়ই শহরে যেত বলে তারা জানিয়েছে। তার সাথে দ’ুএকজন থাকত। আর প্রায়শ্বই বিকালের দিকে মেসের পাশে কিশোর-তরুনদের সাথে ফুটবল খেলত কখনো বা কিশোরদের সাথে সামান্য আড্ডা দিত।

নিবরাসের খাদ্য-খাবার আর পোষাক-পরিচ্ছদ ছিল খুবই সাদামাঠা। বাইরে সে মোবাইল ব্যবহার করত না, মসজিদে নামাজে যেতেও দেখিনি স্থানীয়রা। ঢাকার গুলশানে জঙ্গী হামলার পর পেপার-পত্রিকা আর টেলিভিশনের ছবি দেখে কারো কারো চোখে ভেসে ওঠে তাদের পাড়ার সাইদের সেই চেহারা। তবে ঈদের আগের রাতে আইনশৃঙ্খলা বাহিনীর বড় একটি দল ঐ মেসে হানা দেয়ার পর সাইদ নামটি এলাকার মানুষের মুখে মুখে ব্যাপক আলোচনায় চলে আসে। ছবির সাথে বার বার মেলাতে থাকে সাইদকে, তখন শিশু-কিশোর,তরুন, যুবক প্রায় সবাই নিশ্চিত হয়ে গেছে তাদের সেই সাদামাঠা, সুদর্শন চেহারার যুবকটিই ছিল ভয়ংকর আইএস জঙ্গী নিবরাস ইসলাম।

লেখা-পড়ায় অমনোযোগী আর বাবা-মার বখে যাওয়া ছেলে হিসাবে পরিচয় দিয়ে গত ৪মাস আগে সাইদ ছদ্মনামে ঝিনাইদহ জেলায় শহরের সোনালীপাড়ায় অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্টে কওসর আলীর বাসায় মেসভাড়া নেয় ঘাতক জঙ্গী নিবরাস ইসলাম ও তার সহযোগীরা। নিবরাস কে মেস ঠিক করে দিয়েছিল মেস সংলগ্ন জামে মসজিদের ঈমাম ইবি ছাত্র রোকনুজ্জামান রোকন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *